ভূমি সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক...

সোমবার সদর উপজেলা ভূমি অফিসে গণশুনানি

5
নারায়ণগঞ্জে সাত দিনব্যাপী ভূমি সেবা সপ্তাহ ২০২৪ শুরু

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

জাকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে ৭দিন ব্যাপি ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে নারায়ণগঞ্জে। শনিবার (০৮ জুন) সকালে নারায়ণগঞ্জ সদর উপজেলা ভূমি কার্যালয়ের সামনে বেলুন উড়িয়ে ও বৃক্ষ রোপন করে এ সেবা সপ্তাহের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা দেদারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ শফিকুর আলম। আরও উপস্থিত ছিলেন বক্তাবলী ইউপি চেয়ারম্যান এম শওকত আলী, এনায়েতনগর ইউপি চেয়ারম্যান আসাদুজ্জামান, গোগনগর ইউপি চেয়ারম্যান ফজর আলী, ফতুল্লা ইউপি চেয়ারম্যান ফাইজুল ইসলামসহ জেলা প্রশাসন ও ভুমি কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

জেলা প্রশাসক এসময় বলেন, সাধারণ মানুষ যাতে হয়রানী ও ভোগান্তিহীনভাবে ভূমি সংক্রান্ত কাজ শেষ করতে পারে এজন্য ভুমি সেবা সপ্তাহ শুরু হয়েছে। ভুমি সংক্রান্ত বিষয়ে কেউ যাতে কোনো প্রকার হয়রানীর শিকার না হয়, সকল কর্মকর্তা-কর্মচারীকে সেদিকে লক্ষ রাখতে হবে। কেউ হয়রানীর শিকার হলে সরাসরি তার সঙ্গে যোগাযোগ করতে বলেন জেলা প্রশাসক।

এছাড়া, আগামী সোমবার সদর উপজেলা ভূমি কার্যালয়ে গণশুনানি করার ঘোষণা দেন তিনি। নিজে উপস্থিত থেকে সেবা গ্রহিতাদের সেবা দেয়াসহ ভূমি সংক্রান্ত সকল সমস্যা সমাধান করা হবে বলেও জানান তিনি।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা দেদারুল ইসলাম বলেন, বর্তমান জেলা প্রশাসক স্যার যোগ দেয়ার পর থেকে ভূমি সংক্রান্ত জটিলতা অনেকটা কমে এসেছে। স্যার নিজে অনেক কল দিয়ে, কথা বলে অবৈধ দখলদারদের হাত থেকে নিরীহ মানুষের জমি উদ্ধার করে দিয়েছেন। স্যার আসার পর থেকে নারায়ণগঞ্জে ভূমি বিষয়ে এক অভূতপূর্ব ও ইতিবাচক পরিবর্তন এসেছে।

এদিকে, জানা গেছে, ভূমি সেবা সপ্তাহে যেসব সেবা দেওয়া হবে সেগুলো হলো – অনলাইনে ভূমি উন্নয়ন কর দিতে সহায়তা এবং ভূমি উন্নয়ন কর সম্পূর্ণভাবে অনলাইনে গ্রহণ করার বিষয়টি ব্যাপক প্রচার। ই-নামজারির আবেদন করার বিষয়ে অবহিতকরণ ও সহযোগিতা দেয়া। নিষ্পত্তিকৃত এল এ কেউসের ক্ষতিপূরণের চেক দেয়া। অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি পাওয়ার আবেদন গ্রহণ এবং তাৎক্ষীণকভঅবে তা সরবরাহ। অনলাইনে আবেদনকৃত মৌজাম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা। মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণমুনানি, আপত্তি ও আপিল দাখিল-নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ ও রেকর্ড হস্তান্তরসহ ভূমি সংক্রান্ত সকল বিষয়ে সেবা দেয়া।