তোলারাম কলেজ ছাত্রলীগের টর্চার সেল – ফারহানা মুনা

160
তোলারাম কলেজ ছাত্রলীগের টর্চার সেল - ফারহানা মুনা

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ফারহানা মানিক মুনা বলেছেন, কথা ছিলো শিক্ষা প্রতিষ্ঠান হবে মানুষ গড়ার কারখানা অথচ, আমাদের স্কুল- কলেজ- বিশ্ববিদ্যালয়গুলো হয়ে উঠেছে সন্ত্রাস তৈরির কারখানা। ক্ষমতার মদদে নারায়ণগঞ্জ শহরের তোলারাম কলেজকে সরকার দলীয় ছাত্র সংগঠন ছাত্রলীগের টর্চার সেলে রূপান্তর করা হয়েছে।

“শিক্ষা দিবস” উপলক্ষ্যে বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে আয়োজিত ছাত্র সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে চাষাড়ায় শহীদ মিনার প্রাঙ্গণে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ফারহানা মুনা বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠান কিংবা আমাদের পাঠ্যপুস্তক কোথাও নিরপেক্ষ ইতিহাসের শিক্ষার অবকাশ নাই। ক্ষমতার হাত বদলের সাথে আমাদের বই-পত্র এবং ইতিহাসের বদল ঘটে। লাখো মানুষের আত্মত্যাগের মধ্য যেই বাংলাদেশের স্বাধীনতা অর্জন হলো সেই দেশে আজকে শিশু বয়স থেকে পড়তে হয় ‘শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত দেশকে আজকে একব্যাক্তির দেশে রুপান্তরের প্রক্রিয়া চলছে। মুক্তিযুদ্ধের চেতনার গান গেয়ে প্রতিনিয়ত বর্তমান সরকার মুক্তিযুদ্ধকে অপমান করে চলছে।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের হলের গণরুম, গেস্টরুম কালচার তৈরি করছে ছাত্রদের জন্য এক মরণ ফাঁদ। ভর্তির সিট সংকট, অতিরিক্ত ব্যায়ের বোঝা, শিক্ষা শেষে কর্মসংস্থানের সংকট ছাত্রদের ঠেলে দিচ্ছে আত্মহত্যার দিকে। বাংলাদেশ হাটছে এক মেধাশূণ্যতার পথে। আজকের ছাত্ররাই আগামীর বাংলাদেশ। ফলে সামনের বাংলাদেশকে মেধাশূণ্য, নেতৃত্বশূণ্য, জ্বী হুযুর সমাজ গড়ে তুলতে এবং নিজের ক্ষমতার স্থায়ীকরণের জন্যই বর্তমান সরকার বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংস করছে। লাখো ছাত্রদের জীবন নিয়ে তামাশা করে চলছে।

তিনি আরও বলেন, ইতিহাস সাক্ষি, ‘৫২, ‘৭১, ‘৯০ সকল স্বৈরাচারের উৎখাতে এদেশের তরুণরা অগ্রণী ভুমিকা রেখেছে। বাংলাদেশের ছাত্র-তরুণরা এইদেশের দায়িত্ব নিতে যানে। মানসম্মত শিক্ষা, নিরাপদ ক্যাম্পাস, দুর্ণীতিমুক্ত কর্মসংস্থান নিশ্চিতের লড়াই বেগবান করা এখন প্রত্যেক ছাত্র তথা তরুণের কর্তব্য। গণতান্ত্রিক রাষ্ট্র ও শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার লড়াইয়ে প্রত্যেক ছাত্র-তরুণকে বাংলাদেশ ছাত্র ফেডারেশন নির্ভিক চিত্তে যুক্ত হওয়ার আহবান জানান তিনি।

নারায়ণগঞ্জ মহানগর শাখার সম্পাদক সৌরভ সেনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন জেলা কমিটির দপ্তর সম্পাদক ইউশা ইসলাম, মহানগর শাখার যুগ্ম আহ্বায়ক তাইরান আবাবিল রোজা, হাজী মিছির আলী কলেজ কমিটির আহ্বায়ক মৌমিতা আক্তার।
এছাড়াও উপস্থিত ছিলেন গাবতলি আঞ্চলিক কমিটির সম্পাদক সায়হাম আযমি, মহিলা কলেজের সংগঠক বর্ষা আক্তারসহ বিভিন্ন শাখার নেতা-কর্মীরা।