নারায়ণগঞ্জে নৌযান শ্রমিকদের বিক্ষোভ

41

নারায়ণগঞ্জ নগরীতে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এর সহ-সভাপতি, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন, নারায়ণগঞ্জ আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক ও বাল্বহেড শ্রমিক ইউনিয়ন, নারায়ণগঞ্জ শিল্প বাঁচাও, শ্রমিক বাঁচাও আন্দোলনের অন্যতম শ্রমিক নেতা ইঞ্জিনিয়ার মোঃ আলমগীর মিয়ার অবিলম্বে নিঃশর্ত মুক্তি ও ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহারের দাবিতে নগরীতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৬ মে) সকালে সমগ্র বাংলাদেশ নৌযান শ্রমিকবৃন্দের আয়োজনে অনুিষ্ঠত হয় এ বিক্ষোভ মিছিল ও মানববন্ধন। বিক্ষোভ মিছিলটি নারায়ণগঞ্জ কেন্দ্রীয় লঞ্চ টার্মিনালের সামনে থেকে শুরু হয়ে শহরেরর বিভিন্ন সড়ক প্রদক্ষিন করেন।

এ সময় বক্তারা বলেন, মোবাইল চুরি কে কেন্দ্র করে যে মিথ্যা ও হয়রানির মুলক মামলায় শ্রমিক নেতা ইঞ্জিনিয়ার আলমগীরকে ৩০/৪/২৩ তারিখে জেলের রেখে শ্রমিকদেরকে কথায় কথায় হয়রানি করে চাকরি ছাটাই যে অপচেষ্টা করছে তা থেকে তারা মুক্তি চায়। অনতি বিলম্বের শ্রমিক নেতা ইঞ্জিনিয়ার আলমগীরকে মুক্তি দিতে হবে নতুবা তীব্র আন্দোলনের হুশিয়ারি দেয়।

শ্রমিকদের দাবি সমূহ হলো, (১) শ্রমিক নেতা ইঞ্জিনিয়ার আলমগীর কে আইনি প্রক্রিয়ার মাধ্যমে মুক্তি দিতে হবে (২) মালিকপক্ষ কথায় কথায় শ্রমিকদের কে হয়রানি ও মামলা ভয় দেখানো বন্ধ করতে হবে (৩) প্রশাসন মালিকদের সাথে পক্ষ নিয়ে শ্রমিক হয়রানি বন্ধ করতে হবে (৪) সরকার ঘোষিত যে বাজেট দিয়েছেন তা মালিক পক্ষ শ্রমিকদের পাওনা বুঝিয়ে দিতে হবে (৫) ডিজিএফআই কর্তৃক গৃহীত কার্যকরী ব্যবস্থা গ্রহন করেতে হবে।

বাংলাদেশ লঞ্চ লেবার নারায়ণগঞ্জ জেলা অ্যাসোসিয়েশনের সভাপতি মিজানুর রহমান মিন্টু এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন,সংগঠনের সাধারণ সম্পাদক মোঃজাহাঙ্গীর আলম, সহ-সভাপতি শফিকুল ইসলাম শামীম, কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক সম্পাদক আবু সাঈদ, জেলার দপ্তর সম্পাদক প্রকাশ দত্ত সহ প্রমুখ।

অপরদিকে সূত্র থেকে জানা যায, শ্রমিক নেতা ইঞ্জিনিয়ার আলমগীর একজন ভয়ানক অপরাধী এবং নৌ পথে চাদাবাজি সহ তার বিরুদ্ধে একাধিক মামলা চলমান রযেছে। সম্প্রতি কিছুদিন পূর্বে এম বি শশী সহ ৩টি জাহাজে চাঁদাবাজি করতে গিয়ে র‌্যাব – ১১ এর হাতে আটক হয়েছে অলমগীর সহ আরো কযেকজন চাদাবাজ। এ ছাড়াও তার বিরুদ্ধে চট্রগ্রামের পতেঙ্গা থানায় মারপিটের ঘটনায় ১টি সাধারন ডাযরী, যার নং-৭৬৫, তারিখ-১৫/০২/২০২৩ ইং, এবং সাধারন ডায়রী নং- ২২১ তারিখ ০৫/০৩/২০২৩ ইং, মুন্সিগঞ্জ সদর থানায় মামলা নং-১১/১৬৬, তারিখ- ০৬/০৪/২০২৩ চলমান রয়েছে।