প্রয়াত দুই নেতা স্মরণে আ:লীগের দোয়া

73
প্রয়াত দুই নেতা স্মরণে মহানগর আ:লীগের দোয়া

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

প্রয়াত জননেতা, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য একেএম শামসুজ্জোহা এবং প্রয়াত জননেতা, সাবেক পৌরপিতা শহর ও জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আলী আহাম্মদ চুনকা’র মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা, মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের উদ্যোগে জেলা-মহানগর আওয়ামীলীগের কার্যালয়ে এ দোয়া অনুষ্ঠিত হয়।

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ হায়দার আলী পুতুল, এড. দুলাল, সাধারণ সম্পাদক এড. খোকন সাহা, সাংগঠনিক সম্পাদক জি এম আরমান, কার্যকরি সদস্য মাসুম আহমেদ, সাখাওয়াত হোসেন সুমন, সুমি আক্তার।

যুগ্ম সম্পাদক আহসান হাবিবের সঞ্চালনায় এতে আরও উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা সালাউদ্দিন, কাজি শহিদ, পারভেজ আহমেদ, যুবলীগ নেতা এড. হাবিব আল মুজাহিদ পলু প্রমুখ।

সভাপতির বক্তব্যে আনোয়ার হোসেন বলেন, একেএম শামসুজ্জোহা আমাকে যেমনিভাবে আদর করতেন, ঠিক তেমনি আলী আহাম্মদ চুনকাও আমাকে স্নেহ করতেন।

চুনকার স্মরণে তিনি বলেন, একটা জিনিস দেখেছি, চুনকা সারারাত অর্ঘুমা থাকার পরও সকালে এসে তিনি মানুষের খোঁজ-খবর নিতেন। বিভিন্ন চাযের দোকানে বসে আড্ডা দিতেন, গরীব-দু:খী মানুষের সুখ-দু:খের কথা শুনতেন। তিনি টাকার রাজনীতির চেয়ে গরীবের রাজনীতি বেশী করেছেন বলেই আজ সারা বিশ্বে, সারা নারায়ণগঞ্জে তার সুনাম রয়েছে।

শামসুজ্জোহা স্মরণে আনোয়ার বলেন, শামসুজ্জোহা একজন কর্মী বান্ধব নেতা ছিলেন। তিনি সবসময় কর্মীদের পাশে দাড়াতেন। আমি যখন বোমা হামলায় আহত হয়েছিলাম, সেদিন তিনি তার নিজের লাইসেন্স করা পিস্তল উচিয়ে আমার উপর হামলাকারীদের ধরার জন্য চেষ্টা করেছিলেন।

আনোয়ার আরও বলেন, জিয়াউর রহমানের সময় আর্মিরা আমাকে অনেক নির্যাতন করে গ্রেফতার করে জেলে নিয়ে যায়। সেই জেলে আগে থেকেই কারাবন্দী ছিলেন শামসুজ্জোহা সাহেব। আমি খুবই অসুস্থ ছিলাম, তিনি আমার খোঁজ নেন। পরবর্তীতে আমাকে যখন ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে অন্য জেলে নেয়ার কথা হচ্ছিলো, তখন তিনি (শামসুজ্জোহা) চেষ্টা করেছিলেন যেন এই অসুস্থ অবস্থায় আমাকে জেল থেকে স্থানান্তরিত করা না হয়।

জোহা ও চুনকার আদর্শ বুকে ধারণ করে রাজনীতি করার আহবান জানিয়ে আনোয়ার হোসেন বলেন, নতুন প্রজন্মের কাছে বলতে চাই, দুজনে একে অপরের বিপদে পাশে দাড়াতেন। এই ছিলো তাদের রাজনীতি। তাদের মধ্যেও অনেক বিভেদ ছিলো, তারপরও তারা একে অপরের পাশে দাড়াতেন। আমাদেরও উচিত তাদের আদর্শ অনুযায়ী রাজনীতি করি। তাদের মৃত্যুবার্ষিকীতে আমরা ঐক্যবদ্ধভাবে রাজনীতি করার আহবান জানাচ্ছি। ঐক্যবদ্ধভাবে রাজনীতি করতে পারলেই তাদের আদর্শ টিকে থাকবে।