রংপুরের সমাবেশও সফল...

নারায়ণগঞ্জে উজ্জীবিত বিএনপির তৃনমূল

82
নারায়ণগঞ্জে উজ্জীবিত বিএনপির তৃনমূল

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

দেশে একের পর এক সফল সমাবেশ করার কারনে জনসমর্থন নিয়ে এরই মাঝে ঘুরে দাড়িয়েছে বিএনপি। চট্টগ্রাম থেকে শুরু করে আজ রংপুরে বিশাল সমাবেশ করেছে বিএনপি। প্রত্যেকটি সমাবেশে বাধা দেয়া হয়েছে। সমাবেশের আগের দিন থেকে দু’দিনের পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে এবং এরই মাঝে পর পর চারটি সমাবেশ করেছে দলটি।

চট্টগ্রামের পর ময়মনসিংহ, খুলনা এবং গতকাল রংপুরে সমাবেশ করলো বিএনপি। কিন্তু বাধা দিয়ে ঠেকানো যায়নি জনস্রোত। বরং দেশের অধিকাংশ রাজনৈতিক বিশ্লেষকের মতে বাধা দিয়ে বিএনপির নেতাকর্মীতো বটেই বরং সাধারন মানুষকেও উস্কে দেয়া হয়েছে। মাইলের পর পর মাইল পায়ে হেটে চিড়া মুড়ি নিয়ে লাখ লাখ মানুষ এই সমাবেশগুলিতে যোগ দিয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা অবাক হয়েছেন যে বিএনপির সমাবেশগুলিতে খালেদা জিয়া বা তারেক রহমান নেই। তারপরেও এভাবে মানুষের ঢল নামবে কেউ ভাবতেই পারেননি। আরো একটি নতুন বিষয় হলো সরকার এভাবে সমাবেশগুলিতে বাধা দেয়ার পরেও প্রশাসন অনেকটাই সহনশীল ভূমিকা পালন করছে। প্রশাসন হয়তো জনগনের পাল্স বুঝতে পারছে।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা আরো মনে করেন, মূলত অর্থনৈতিক কারনে এবার কঠিন বিপাকে পরেছে সরকার। আর এই যে বিএনপির সমাবেশগুলিতে জনতার এই স্রোত এটার মূলে রয়েছে দ্রব্যমূল্য। বিগত ছয় মাসে দেশের অর্থনীতিতে যে ধস নেমেছে সেটা থেকে পরিত্রান পাওয়া মোটেও সহজ হবে না বলে অধিকাংশ বিশ্লেষক মনে করেন। জ¦ালানী তেলের মূল্য বৃদ্ধি, ডলারের মূল্য বৃদ্ধি এবং বৈদেশিক মুদ্রার রিজার্ব কমে যাওয়ার কারনে নিত্য প্রয়োজনীয় খাদ্যপন্য সহ সকল প্রকারের পন্যমূল্য আকাশ ছুয়েছে। ফলে বিভিন্ন সংস্থার জরিপ মতে দেশের নিন্ম আয়ের এবং মধ্যবিত্ত শ্রেনীর মানুষ রীতিমতো না খেয়ে থাকছে।

এ সকল কারনেই মানুষ এ সরকারের উপর বিক্ষুব্দ হয়ে উঠেছে। আর এই খাদ্য সংকটের সাথে সাথে শুরু হয়েছে বিদ্যুৎ সংকট এবং গ্যাস সংকট। বিভিন্ন সংস্থার মতে দক্ষিন এশিয়ায় খাদ্যের মূল্য সবচেয়ে বেশি বাংলাদেশে। আর মূল্য বৃদ্ধির কারন হিসাবে দেশের বিজ্ঞজনরা দূর্ণীতিকে দায়ী করছে। যেমন বিদ্যুৎ খাতে রীতিমতো ইনডেমনিটি দিয়ে লুটপাট চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।

মূলত দূর্ণীতি লুটপাটের কারনেই জাতি আজ এই কঠিন পরিস্থির মুখে পরেছে বলে অনেকে মনে করেন। তাই সরকার সঠিক ভাবে রাস্ট্র পরিচালনায় ব্যার্থতার পরিচয় দেয়ার কারনেই সরকারের জনসমর্থন কমে গেছে। ফলে বিএনপির সমাবেশগুলি একের পর এক সফল হচ্ছে। এতে নারায়ণগঞ্জে উজ্জীবিত হয়ে উঠেছে বিএনপির তৃনমূল।