আগামীকাল ২০ ফেব্রুয়ারি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

54
আগামীকাল ২০ ফেব্রুয়ারি জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

আগামীকাল ২০ ফেব্রুয়ারি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে সাংবাদিক ওরিয়েন্টশন সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে সিভিল সার্জনের কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা সিভিল সার্জন ডা. আবুল ফজল মুহাম্মদ মুশিউর রহমান।

সিভিল সার্জন তার বক্তব্যে বলেন, আমরা সকলকে সচেতন করতে চাই যেন আমাদের লক্ষ্যমাত্রা পূরণ হয়। এটি একটি জাতীয় ক্যাম্পেইন। সকলের প্রতি আহবান এই সচেতনতা কার্যক্রমের সঙ্গে যুক্ত হবার জন্য। ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোনো ঝুঁকি নেই। তাই সকল অভিভাবকদের বলবো আপনার বাচ্চাকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ান, স্বাস্থ্যঝুঁকি কমান।

তিনি বলেন, বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে প্রতি বছরের ন্যায় এবারও আগামীকাল ২০ ফেব্রুয়ারি সকাল থেকে বিকাল চারটা পর্যন্ত বিরতিহীনভাবে দেশব্যাপী ৬-১১ মাস বয়সী শিশুদের একটি নীল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের একটি লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ৩৪০টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে

তিনি আরও বলেন, ক্যাম্পেইন চলাকালীন সময়ে জনসাধারনের মাঝে বিভিন্ন স্বাস্থ্য ও পুষ্টি বার্তা প্রচার করা হবে। ভিটামিন ‘এ’ যে শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ব্যতিত জেলার ৫টি উপজেলায় ৩২৩,৬৪৩ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্র ধরা হয়েছে।  উপজেলাগুলোতে ১,০৫৬টি স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে ৬-১১ মাসের ৩৮, ৯০৩ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সের ২,৮৪,৭৪০ জন শিশুকে ১টি লাল রংঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ সময় উপস্থিত ছিলেন মেডিকেল অফিসার ডা. একেএম মেহেদী হাসান, মেডিকেল অফিসার ডা. শিল্পী আক্তার, জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট লুৎফর রহমান।

এছাড়াও সভায় জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. শাকির হোসেন, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক স্বপন দেবনাথ, জেলা স্যানেটারি ইন্সপেক্টর মো. লিয়াকত আলী ভুইয়া, শওকত জামানসহ জেলা সিভিল সার্জন কার্যালয়ের  অন্যান্য কর্মকর্তা-কর্মচারিগণ উপস্থিত ছিলেন।