সিটি কর্পোরেশনের ফুলের টবে হকারদের ব্যবসা

76

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

নগরীর সৌন্দর্য্যবর্ধনের লক্ষ্যে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে বিভিন্ন সড়কে ফুলের টব বসানো হলেও সেই টবের উপরে মালপত্র সাজিয়ে দেদারছে ব্যবসা করছে হকাররা। নগরীর বিভিন্ন স্থানে এমন দৃশ্য দেখা গেলেও নজর নেই সিটি কর্পোরেশনের। তবে, সিটি কর্পোরেশনের সিইও বলছেন, সুনির্দিষ্ট তথ্য পেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সরেজমিনে গেলে দেখা যায়, নগরীর ডিআইটি এলাকা থেকে ২নং রেল গেইট পর্যন্ত বঙ্গবন্ধু সড়কের দুপাশে প্রায় অর্ধশতাধিক ফুলের টব বসানো হয়েছে। টবগুলোর অধিকাংশতেই নেই কোনো গাছ। হকাররা নিজেদের স্বার্থে টবগুলোর গাছ উপরে ফেলে দিয়ে হরেক রকমের মালামাল সাজিয়ে ব্যবসা করছে আর নষ্ট করছে নগরবাসীর সম্পদ।

২নং রেল গেইট এলাকায় ফজর আলী ট্রেড সেন্টারের সামনে এমনিভাবে হরেক রকমের মাল সাজিয়ে বসে আছেন এক হকার। ছবি তুলতে গেলেই সটকে পড়েন তিনি।

এমনিতেই ফুটপাত মুক্ত রাখার জন্য ফুলের টব স্থাপনের কারণে ফুটপাত কিছুটা সরু হয়ে পড়েছে। তার উপর অবৈধ এসব দোকানের কারণে ফুটপাত আরো ছোট হয়ে যাচ্ছে। ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে ফুটপাত দিয়ে চলাচলকারী পথচারীদের। শুধু ফজর আলী ট্রেড সেন্টারের সামনেই নয় ডিআইটি এলাকা, সৈয়দ আলী চেম্বারের সামনে, ১নং রেল গেইটসহ চাষাড়ায়ও একই অবস্থা।

এ বিষয়ে জানতে চাইলে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী আবুল আমিন বলেন, ফুটপাত উদ্ধারের জন্য মাননীয় মেয়র মহোদয় সবসময় সরব। যারা ফুটপাত দখল করে, ফুলের টব দখল করে, ফুল-গাছ ছুড়ে ফেলে দিয়ে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে ডকুমেন্ট পেলে, প্রমাণ পেলে অবশ্যই আমরা আমাদের টিম পাঠিয়ে কঠিন ব্যবস্থা নিবো।

এদিকে জানা যায়, বঙ্গবন্ধু সড়কের দুপাশে হকারদের ফুটপাত দখল করাকে কেন্দ্র করে শামীম ওসমান ও তার সমর্থকদের দ্বারা হামলার স্বীকার হয়েছিলেন নগরমাতা আইভী। সেই ঘটনায় মামলাও হয়েছে। তারপরও বেসামাল হকারদের কোনোভাবেই সামলানো যাচ্ছে না বা ফুটপাত থেকে উচ্ছেদ করা যাচ্ছে না। ফলে দিন দিন নগরী হারাচ্ছে তার সৌন্দর্য্য, জনগন হারাচ্ছে ফুটপাতে হাটা-চলার অধিকার।