১ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে নাসিক

75
১ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে নাসিক

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

আগামীকাল সোমবার (২০ ফেব্রুয়ারি) দিনব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এদিন ৬-৫৯ মাস বয়সী প্রায় ১ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষমাত্রা নির্ধারণ করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন।

রবিবার দুপুরে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদুল ইসলাম । ক্যাম্পেইনের আওতায় ৬-১১ মাস বয়সের ২১ হাজার ৭৪৩ শিশু এবং ১২-৫৯ মাস বয়সের ১ লাখ ৯ হাজার ৬৯৬ শিশুকে ক্যাপসুল খাওয়ানোর লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রধান নির্বাহী বলেন, বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে প্রতি বছরের ন্যায় এবারও আগামীকাল ২০ ফেব্রুয়ারি সকাল থেকে বিকাল চারটা পর্যন্ত বিরতিহীনভাবে দেশব্যাপী ৬-১১ মাস বয়সী শিশুদের একটি নীল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের একটি লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ৩৪০টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে ৬-১১ মাস বয়সের ২১ হাজার ৭৪৩ শিশু এবং ১২-৫৯ মাস বয়সের ১ লাখ ৯ হাজার ৬৯৬ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি আরও বলেন, ক্যাম্পেইন চলাকালীন সময়ে জনসাধারনের মাঝে বিভিন্ন স্বাস্থ্য ও পুষ্টি বার্তা প্রচার করা হবে। ভিটামিন ‘এ’ যে শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন একভূত হয়ে বছরে দুইবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করে থাকে বলেও জানান তিনি।

এ সময়  উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ও মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী, সাংবাদিক আব্দুস সালাম, নাফিজ আশরাফ, ইমতিয়াজ চৌধুরী, রফিকুল ইসলাম, খলিলুর রহমান, শরীফ সুমন, তাপস সাহা, মেহেদী হাসান সজিব, মো. সাইফুল ইসলাম সায়েম প্রমুখ।