দু:সময়ে হাল ধরেছিলেন কাজী মনির, তবে সময় এখন দিপু ভুইয়ার

228
দু:সময়ে হাল ধরেছিলেন কাজী মনির, তবে সময় এখন দিপু ভুইয়ার

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

নারায়ণগঞ্জ-১ আসন তথা রূপগঞ্জের রাজনীতিতে বিশিষ্ট শিল্পপতি কাজী মনিরের এখন পড়ন্ত বেলা। রাজনৈতিক পর্যবেক্ষক মহলের মতে, কাজী মনির নি:সন্দেহে একজন ভালো মানুষ। একজন বড় মনের মানুষও। কিন্তু তার দূর্ভাগ্য তিনি এমন এক সময় বিএনপির রাজনীতিতে এসেছেন যখন দলটির চরম দু:সময়ের শুরু।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিগত প্রায় পনের বছর ধরে দলটির উপর দিয়ে ঝড়-তুফান বয়ে যাচ্ছে। সরকারী দলের নানা কৌশলের কাছে পরাজীত হয়ে ক্ষমতা হারায় দলটি। তারপর থেকে এ দেশের মানুষ আর ভোটের অধিকার ফিরে পায়নি বলে মনে করেন অনেকে।

বিএনপি নেতাকর্মীদের মতে, এই দু:সময়েই বিএনপিতে এসে দলটির হাল ধরেছিলেন কাজী মনির। এ সময়ে অনুষ্ঠিত সংসদ নির্বাচনগুলোতে নারায়ণগঞ্জ-১ আসনে বিএনপির প্রার্থী হিসাবে অংশগ্রহনও করেছেন তিনি। কিন্তু কোনো সুষ্টু নির্বাচন না হওয়ায় তিনি জয়ী হতে পারেননি বলেও মনে করে দলটির নেতাকর্মীরা।

এরই মাঝে তিনি প্রায় পাঁচ বছর নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতির দায়িত্বও পালন করেছেন। দীর্ঘ এ সময়ে বেশ কয়েকটি মামলায় আসামীও হয়েছেন তিনি। তারপরেও ভেঙ্গে পড়েননি কাজী মনির। এই বয়সেও বেশ দৃঢ়তার সাথে টিকে রয়েছেন বিএনপির এ নেতা।

তবে আগামী দিনের রাজনীতিতে তিনি কি করবেন তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। কারণ বয়সজনিত কারণে আগামী দিনের রাজনীতিতে তিনি সক্রিয় নাও থাকতে পারেন। যদিও রূপগঞ্জের রাজনীতিতে এখনো তিনি বেশ জনপ্রিয় এবং সুষ্ঠু নির্বাচন হলে আগামী নির্বাচনে তিনিই জয়ী হবেন বলে মনে করে রূপগঞ্জ বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা।

এদিকে, একই আসনে তরুণ প্রজন্মের নেতা মোস্তাফিজুর রহমান ভুইয়া দিপু বেশ ধৈর্য্য সহকারে এগিয়ে চলেছেন। বিগত দিনের আন্দোলন সংগ্রামে তিনিও হামলা মামলার শিকার হয়েছেন। তিনিও ব্যাপক ভাবে ক্ষতির শিকার হয়েছেন বলে মনে করে নেতাকর্মীরা। তাই তার সমর্থকরা মনে করে, আগামী নির্বাচনে কাজী মনিরের উচিৎ দিপু ভুইয়াকে ছাড় দেয়া এবং আগামী নির্বাচনে কাজী মনির এ ছাড় দেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন দিপু ভুইয়ার কর্মী-সমর্থকরা।

এ বিষয়ে দিপু ভুইয়ার সমর্থক যুবদলের এক নেতা বলেন, আমরা মনে করি কাজী মনির সাহেব দলের জন্য যথেষ্ট ত্যাগ শিকার করেছেন। দীপু ভুইয়াও তাকে শ্রদ্ধা করেন। কিন্তু সময় এসেছে দীপু ভুইয়ার পথ ছেড়ে দেয়ার। আশা করি কাজী মনির ভাই আগামী দিনের রাজনীতিতে তার উত্তরসূরি হিসাবে দীপু ভুইয়াকে প্রতিষ্ঠা করতে ভূমিকা রাখবেন।

যদিও দলের জন্য নানা ত্যাগ শিকার করার কারণে এমনিতেই দীপু ভুইয়ার পথ অনেকটা প্রশস্ত বলেও মনে করেন এ যুবদল নেতা। এখানে তার বিকল্প তেমন কেউ নেই বলেও দাবী তার। তাই তিনি মনে করেন, কাজী মনির আর দিপু ভুইয়ার উচিৎ বিভেদ ভুলে এখন থেকে এক সাথে কাজ করা। কারণ বাস্তবতা হলো বয়সজনিত কারণেই সময় এসেছে কাজী মনিরের অবসরে যাবার আর দিপু ভুইয়ার নেতৃত্ব দেবার। তাই আগামী নির্বাচনকে সামনে রেখে যে আন্দোলন আসছে তাতে দিপু ভুইয়া গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবেন বলে তার সমর্থকরা মনে করেন। তারা মনে করেন এখন সময় দীপু ভুইয়ার।