শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন, মিলাদ-দোয়া, আলোচনা সভা, নেওয়াজ বিতরণ সহ নানা আয়োজনে...

না.গঞ্জে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

88

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস নারায়ণগঞ্জে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি ভবন ও শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

গতকাল মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে ১৫ আগস্টে শাহাদাত বরণকারী জাতির পিতা ও তার পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

এসময় মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, চেম্বার অব কমার্স, আইনজীবী সমিতি, সরকারি-বেসরকারি দপ্তর, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ পুস্পস্তবক অর্পণ করেন।

সিদ্ধিরগঞ্জ এলাকায় শতাধিক স্পটে মিলাদ, দোয়া ও নেওয়াজ বিতরণ অনুষ্ঠানে অংশগ্রহন করেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান।

নগরীর ২নং রেল গেইট পার্কস্থ বঙ্গবন্ধুর ম্যুরালে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীসহ কাউন্সিলর ও নাসিক কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। পরে মেয়রকে সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। এর আগে মহানগর আওয়ামী লীগ, মহানগর যুবলীগ, জেলা-মহানগর স্বেচ্ছাসেবকলীগ, জেলা-মহানগর ছাত্রলীগ এবং অন্যান্য অঙ্গ সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া, সোনারগায়ে ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে শোক দিবস পালন করা হয়। নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. সামছুল ইসলাম ভুইয়া, সোনারগা ইউএনও, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কায়সার হাসনাত, সহ-সভাপতি ইঞ্জি: মাসুদুর রহমান মাসুমসহ আওয়ামীলীগ ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। রূপগঞ্জ ও আড়াইহাজার সহ জেলার সর্বত্র যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে জেলা প্রশাসন কর্তৃক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এদিন সকালে সিদ্ধিরগঞ্জে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৩ নম্বর ওয়ার্ডের বটতলায় জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সংক্ষিপ্ত বক্তব্যে নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান বলেছেন, আঘাত আসবে। সামনে কঠিন সময় আসছে। ধৈর্য ধরে তা মোকাবেলা করতে হবে। আমাকে মেরে ফেলা হতে পারে। তাই সবাইকে চোখ-কান খোলা রেখে কাজ করতে হবে। আমাদের মনে রাখতে হবে, এবারের স্লোগান হলো- ‘বীর বাঙালি ঐক্য গড়ো, বাংলাদেশ রক্ষা করো।’ দেশের ক্ষতি করতে স্বাধীনতাবিরোধী অপশক্তিরা একটা জঘন্য পরিকল্পনা করছে। আগামী সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর পর্যন্ত ওরা ভয়ানক বাজে খেলা খেলবে। এই খেলা লন্ডনে বসে পরিচালনা করা হবে। স্বাধীনতাবিরোধী শক্তি মাথাচাড়া দিয়ে ওঠায় মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মা ও সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোনের আত্মা লজ্জিত হচ্ছে।

তিনি বলেন, ‘আমি বিস্মিত, আমাদের মতো অভাগাদের দেশে তারা কথা বলে। আর, তরুণ সমাজ চুপ করে থাকে। এটা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি বা অন্য কোনো রাজনৈতিক দলের প্রশ্ন না। মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মা ও সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোনের আত্মার প্রশ্ন। তাদের আত্মা লজ্জিত হচ্ছে এবং কষ্ট পাচ্ছে।’ জাতির পিতার খুনিরা আগামী দু-তিন মাসের মধ্যে অতীতের চেয়ে আরও ভয়ংকর ঘটনা ঘটানোর চেষ্টা করছে–এমন আশঙ্কা প্রকাশ করে শামীম ওসমান বলেন, বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে মৌলবাদের পুনরুত্থান ঘটাতে বিদেশ থেকে পরিকল্পনা ও গভীর ষড়যন্ত্র চলছে। স্বাধীনতাবিরোধী শক্তিকে মোকাবিলাসহ বাংলাদেশকে বাঁচাতে জাতির পিতার শাহাদাৎ বার্ষিকীর শোককে শক্তিতে পরিণত করে সবাইকে প্রস্তুতি নেয়ার আহ্বান জানান তিনি।

একইদিন জেলা আওয়ামীলীগের আলোচনা সভায় যোগ দিয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী বলেছেন, যে শুধু নিজের স্বার্থে, নিজের প্রয়োজনে, নিজেকে নেতা জাহির করার জন্য রাজনীতি করেন তারা কিন্তু বেশীদিন টিকে থাকতে পারেনা। আপনাকে এই দেশকে ভালোবাসতে হবে, আওয়ামীলীগকে ভালোবাসতে হবে, বঙ্গবন্ধুকে ভালোবাসতে হবে। এটা শুধু মুখে বললেই হবে না, সেটা কাজে কর্মে প্রমাণ করতে হবে। আওয়ামীলীগ এমন একটা দল, যেখানে থাকবেন, আসবেন, রাজনীতি করবেন, ঠিক থাকবেন। আসবেন না, অভিমান করবেন, কেন উনি ডাকলো না, কয়েকদিনেই ভেসে যাবেন, দলটা এরকমই। এই দলে থাকতে হলে, নিজের অবস্থান নিজেকে তৈরি করে, দলের কর্মসূচী প্রচার করে, দলের নেতা-নেত্রীদেরকে অনার-সম্মান করে, যুদ্ধ-লড়াই করেই আপনাকে এখানে টিকে থাকতে হবে। এটা এরকম ভাবেই হয়ে আসছে।

তিনি বলেন, আমরা কিন্তু মানুষের কাছে যাচ্ছি না, আমাদের দলের তথা সরকারের উন্নয়নমূলক কাজগুলোর কথা বলছি না। বিগত ১৫ বছরে তথা এই আওয়ামী সরকারের আমলে এতো কাজ মাননীয় প্রধানমন্ত্রী করেছেন যে, আমার মনে হয় আপনার বলেও শেষ করতে পারবেন না। নতুন নেতৃত্ব গড়ার প্রতি নজর দেয়ার আহবান জানিয়ে তিনি বলেন, আজকে যদি জানতে চাওয়া হয়, নারায়ণগঞ্জ-৫ আসনে নির্বাচন করতে পারবে এমন ৩জন ব্যক্তির নাম বলা হোক। আমরা চোখ বন্ধ করে নাম বলতে পারবো না, একশ বার আমরা চিন্তা করবো কারে রেখে কার নাম বলবো। কারণ, আমরা সেভাবে কাউকে গড়ে তুলছি না। তাই আমাদেরকে নতুন নেতৃত্ব সৃষ্টি করতে হবে এবং তাদেরকে বঙ্গবন্ধুর আদর্শে গড়ে তুলতে হবে। দ্বিতীয়ত, দুই-চার-পাঁচটি নাম আসলে আমরা মন খারাপ করে ফেলি। আওয়ামীলীগ অনেক বড় একটা দল, নেতৃত্বের প্রতিযোগীতা থাকবে, নেতা হবে, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যাকে নমিনেশন দিবে, সেই নির্বাচন করবে।