নগরীতে যানজট ও শব্দ দূষনের মূলে অটোরিক্সা-ইজিবাইক

115
নগরীতে যানজট ও শব্দ দূষনের মূলে অটোরিক্সা-ইজিবাইক

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

যানজট আর শব্দ দূষনে নাকাল নারায়ণগঞ্জের সর্বস্তরের মানুষ। আর যানবাহনের আধিক্যের কারণে নারায়ণগঞ্জের তাপমাত্রাও অনেক বেশি। তাই যতো দিন যাচ্ছে ততোই নারায়ণগঞ্জ শহর যেনো বসবাসের যোগ্যতা হারাচ্ছে।

বিগত কয়েক বছর ধরেই বিশ্বের এক নম্বর দূষিত নগরী হিসাবে নাম আসছে বাংলাদেশের রাজধানী ঢাকার। কিন্তু এই ঢাকার চেয়েও বেশি দূষিত নারায়ণগঞ্জ শহর এমনটাই মনে করে নগরবাসী। কেননা দেশের সবচেয়ে দূষিত নগরী এই নারায়ণগঞ্জ।

বর্তমানে নারায়ণগঞ্জের এই সকল দূষনের মূলে রয়েছে বিপুল পরিমান অটো রিকশা এবং মিশুক জাতীয় যানবাহনগুলি।বাংলাদেশের আর কোনো শহরে তিন চাকার এই সকল যানবাহন এতো বেশি দেখা যায় না। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট এমন কি রাজধানী ঢাকাতেও এতো বেশি মিশুক বা অটো দেখা যায় না। যার ফলে নারায়ণগঞ্জের সাধারন মানুষ শব্দদূষণের ফলে এখন অধিক হারে অসুস্থ্য হচ্ছে বলে অনেকের ধারনা।

নগরীতে যানজট ও শব্দ দূষনের মূলে অটোরিক্সা-ইজিবাইক

এছাড়াও এ সকল দূষনের কারনে হার্ট এ্যটাক এবং ব্রেইন স্ট্রোকও অনেক বেড়ে যাচ্ছে। তাই নারায়ণগঞ্জের সাধারন মানুষ মনে করে, নারায়ণগঞ্জের স্থানীয় প্রশাসনের উচিৎ এখনই অবৈধ এসব যানবাহনের লাগাম টেনে ধরা। অটো রিকশা, মিশুকের এবং ইজিবাইকের কারনে গোটা নারায়ণগঞ্জ শহর, ফতুল্লা এবং সিদ্ধিরগঞ্জে প্রায় সারা দিনই যানজট লেগে থাকে।

আর রাস্তা দিয়ে চলার সময় এসব তিন চাকার যানগুলি অনবরত হর্ন বাজাতে থাকে। ফলে ব্যাপক শব্দ দূষনের সৃষ্টি করে যানবাহনগুলো। তাই নারায়ণগঞ্জের সচেতন মহলের দাবী, এসব যানবাহনের পরিমান এখনই তিন ভাগের এক ভাগে নামিয়ে আনা উচিৎ। অন্যথায় নারায়ণগঞ্জে যানজট এবং শব্দ দূষন বাড়তেই থাকবে। ফলে এই শহরে মানুষ বাস করা আরো কঠিন হয়ে পড়বে।