দেশের চলমান রাজনীতি নিয়ে যা ভাবছেন না.গঞ্জের সাংবাদিকরা

267
দেশের চলমান রাজনীতি নিয়ে যা ভাবছেন না.গঞ্জের সাংবাদিকরা

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

এরই মাঝে সারা দেশে বিএনপির জনসভাগুলিকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছে দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি। সরকারের ব্যাপক বাধা বিপত্তি সত্ত্বেও পর পর দুটি বিশাল সমাবেশ করেছে বিএনপি। চট্টগ্রামের পর ময়মনসিংহে বিশাল সমাবেশ করেছে তারা। কিন্তু চট্টগামে তাদেরকে স্বল্প মাত্রায় বাধা দেয়া হলেও ময়মনসিংহে তাদেরকে ব্যাপক বাধা দেয়া হয়েছে বলে অভিযোগ বিএনপি নেতাকর্মীদের।

জানা গেছে, ঐ বিভাগের বিভিন্ন জেলার সাথে সকল প্রকারের যোগাযোগ ব্যাবস্থা বন্ধ করে দেয়া হয়েছিলো। কিন্তু তারপরেও সকল বাধা উপেক্ষা করে লাখো জনতার ঢল নেমেছিলো বিএনপির এই সমাবেশে। আর বিএনপির এসব সমাবেশকে ঘিরে সরকারের তরফ থেকে নানা রকম প্রতিক্রিয়া দেখানো হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারন সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি যদি ঢাকার সমাবেশে দশ লাখ লোকের সমাগম ঘটায় তাহলে আওয়ামী লীগ ত্রিশ লাখ লোকের সমাগম ঘটাবে। যদিও পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে হাজার চেষ্ঠা করেও আওয়ামী লীগ তেমন কোনো জনসমাগম ঘটাতে পারেনি বলে দেশের রাজনৈতিক বিশ্লেষকগন মন্তব্য করছেন।

তাই দেশে এই রাজনৈতিক প্রেক্ষাপটকে ঘিরে নারায়ণগঞ্জের বেশ কয়েকজন মেইনস্ট্রিম সাংবাদিকের কথা হয় নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজের এই প্রতিনিধির। এ বিষয়ে জানতে চাইলে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ডেইলি নিউ এইজের নারায়ণগঞ্জ প্রতিনিধি রফিকুল ইসলাম জীবন বলেন, আমি মনে করি মূলত দুটি কারনে দেশের সাধারন মানুষ সরকারের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে এবং তারা বিএনপিকে সমর্থন জোগাচ্ছে। ১) দেশের মানুষ বহু দিন ধরে ভোট দিতে পারছে না। ২) দ্রব্যমূল্যের সীমাহীন উর্ধগতি। ফলে সরকারের প্রতি মানুষের চরম ক্ষোভ বিরাজ করছে। যার ফলে বিএনপির সমাবেশগুলিতে মানুষের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে।

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের কার্যকরী সদস্য ও দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার বিল্লাল হোসেন রবিন বলেন, দেশের বর্তমান প্রেক্ষাপটে জাতীয় এবং আন্তর্জাতিক চাপের মুখে দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সম্ভাবনা দেখা দিয়েছে। তাই আশবাদী হয়ে উঠেছে মানুষ। এয়াড়া, আমি মনে করি বিএনপির নেতৃত্বে খালেদা জিয়া বা তারেক রহমান থাকলো কি থাকলো না সেটা কোনো বিষয় নয়, বরং দেশের মানুষ দেখছে দ্রব্যমূল্য, বিদ্যুৎ ও গ্যাস সংকট। তাই এসব সংকটের কারনে মানুষ এখন পরিবর্তন চাইছে। আর এ কারনেই বিএনপির সমাবেশগুলিতে জনতার ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে বলে আমি মনে করি।

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারন সম্পাদক ও চ্যানেল ২৪ এর নারায়ণগঞ্জ প্রতিনিধি আহসান সাদিক শাওন বলেন, দেশের সাধারণ মানুষ উন্নয়ন চায়। কিন্তু এরই মাঝে দেশের মানুষের মাঝে চরম হতাশা দেখা দিয়েছে। বর্তমান সময়ে সাধারন মানুষের মৌলিক চাহিদাগুলি পূরন হচ্ছে না। বিশেষ করে দ্রব্যমূল্য, গ্যাস ও বিদ্যুৎ সংকটের কারনে মানুষ হতাশ। ফলে দেশে এখন বিশৃংখল পরিস্থিতি দেখা দিয়েছে। যার ফলে বিএনপির সমাবেশগুলিতে মানুষের উপস্থিতি বাড়ছে বলে আমি মনে করি।

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সিনিয়র মেম্বার ও দৈনিক দিনকালের স্টাফ রিপোর্টার এম আর কামাল বলেন, বিএনপির সমাবেশগুলিতে জনতার যে ঢল নামতে শুরু করেছে আওয়ামী লীগ আর কোনো মতেই সেটা থামাতে পারবে না। তাই আমি মনে করি সরকারের উচিৎ এখনই জাতীয় সংলাপের আয়োজন করে দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যাবস্থা করা। অন্যথায় এই সরকারের ব্যর্থতার কারনে দেশে যে খাদ্য সংকট দেখা দিয়েছে তাতে জনগন আর এই সরকারকে এক চুলও ছাড় দেবে না বলে মনে করি।

নারায়ণগঞ্জ প্রেসক্লাবের স্থায়ী সদস্য এবং দৈনিক কালবেলা পত্রিকার নারায়ণগঞ্জ প্রতিনিধি এম এ খান মিঠু বলেছেন, সরকারের সর্ব ক্ষেত্রে সীমাহীন ব্যার্থতার কারনে এই সরকারের প্রতি দেশের জনগনের কোনো আস্থা নেই। তাই এই সরকারের বিদায় ঘটলেই দেশে ভালো কিছু ঘটবে বলে জনগন মনে করেন। মানুষ পরিবর্তন চায় বলেই বিএনপির আন্দোলনে যোগ দিচ্ছে।