দুই পা হারানো এক অদম্য দুলাল হোসেনের করুন কাহিনী

194
দুই পা হারানো এক অদম্য দুলাল হোসেনের করুন কাহিনী

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

মোহাম্মদ দুলাল হোসেন। তিনি ডিগ্রীরচরের বাসিন্দা মৃত তৈয়ব আলীর পুত্র। বর্তমানে তিনি সাউথ আফ্রিকার বাসিন্দা। সেখানে তিনি মনোহারীর ব্যবসা করেন এবং মোটামুটি প্রতিষ্ঠিতও। তিনি একজন অদম্য মানুষ। তার দুটি পা নেই। কৃত্রিম পা লাগিয়ে তিনি সাউথ আফ্রিকায় বসবাস করছেন এবং ব্যবসা করছে।

দুলাল হোসেন জানিয়েছেন, তিনি ১৯৯২ সালে প্রথম কাজের উদ্দেশ্যে সিঙ্গাপুর যান। সেখানে যাওয়ার পর তিনি একটি কন্সট্রাকশন ফার্মে ওয়েল্ডিং এর কাজ করতেন। মোটামোটি ভালো বেতন পেতেন। কিন্তু এরই মাঝে ১৯৯৫ সালে তার জীবনে ঘটে এক ভয়াবহ ঘটনা। এক্সিডেন্টে তার দুই পা হারিয়ে পঙ্গু হন তিনি।

কিন্তু তার জন্য অপেক্ষা করছিলো আরো বড় দু:সংবাদ। দেশে থাকা দুই সন্তান ফেলে দুলালকে ডিভোর্স দিয়ে অন্য একজনকে বিয়ে করে তার স্ত্রী। এরপর অদম্য দুলাল হোসেন দেশে ফিরে দুটি সন্তানকে আগলে রাখেন। দেশে এসে তিনি স’ মিলের ব্যবসা দেন। কিন্তু এই ব্যবসায়ও লোকশান হয়।

তবে তিনি তার ছেলে-মেয়ে দুইজনকেই লেখাপড়া করান। মেয়েকে দাখিল পাশ করার পর বিয়ে দেন এবং ছেলেকে সিঙ্গাপুর পাঠান। পরে ২০১৫ সালে তিনি সাউথ আফ্রিকা চলে যান এবং সেখানে গিয়ে মনোহারী ব্যবসা শুরু করেন।

বর্তমানে তিনি সাউথ আফ্রিকায়ই জীবনযাপন করছেন এবং সেখানে তিনি ব্যাবসা করে প্রতি মাসে ৩০/৪০ হাজার টাকা উপার্জন করছেন। দুটি কৃত্রিম পা ও লাগিয়েছেন তিনি। এক্সিডেন্টে দুটি পা হারানো এবং স্ত্রী চলে যাবার পরেও একটু দমেননি দুলাল হোসেন। জীবন যুদ্ধে হারেননি তিনি।