ঢাকা-না.গঞ্জ পূরোনো সড়কে চার লেন করতে শামীম ওসমানের হস্তক্ষেপ চায় মানুষ

114
ঢাকা-না.গঞ্জ পূরোনো সড়কে চার লেন করতে শামীম ওসমানের হস্তক্ষেপ চায় মানুষ

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি একেএম শামীম ওসমানের কাছে ঢাকা নারায়ণগঞ্জ পূরনো সড়কটি অন্তত চার লেন করার দাবি জানিয়েছেন এই সড়কের দুই পাশে বসবাসকারী বাসিন্দারা। দাবি জানিয়ে তারা বলেন, বিগত প্রায় একশ বছর ধরে সড়কটি প্রশস্ত করা হয়নি। অথচ এই সড়কে যানবাহনের চলাচল বেড়েছে আগের তুলনায় কয়েকশ গুন বেশী। ফলে যানজটে সড়কটি সব সময় স্থবির হয়ে থাকে। এতে নষ্ট হয় মানুষের গুরুত্বপূর্ণ কর্মঘন্টা।

তাছাড়া সড়কটি অত্যাধিক সরু হওয়ায় প্রায় প্রতিদিনই এখানে ঘটে ছোট-বড় নানা দূর্ঘটনা। তাই প্রায় একশ বছরের পূরোনো এই সড়কটি প্রশস্ত করার জন্য শামীম ওসমানের সর্বাত্মক হস্তক্ষেপ কামনা করছেন সড়কের দুই পাড়ের বাসিন্দারা।
এদিকে, ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড তথা একেএম শামসুজ্জোহা সড়কটি ছয় লেন করার কাজ দ্রুত এগিয়ে চলেছে। এতে নারায়ণগঞ্জ শহরের সাথে রাজধানী ঢাকার যোগাযোগ আরো সহজ হবে। আরো কম সময়ে নারায়ণগঞ্জ ও ঢাকার মানুষ এ দুই শহরে যাতায়াত করতে পারবে। কিন্তু এই সড়কের মতোই আরো একটি গুরুত্বপূর্ণ সড়ক হলো ঢাকা-নারায়ণগঞ্জ পূরোনো সড়ক। এই সড়কটি নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া মোড় থেকে পঞ্চবটি এবং পাগলা হয়ে রাজধানীতে গিয়েছে।

শামসুজ্জোহা সড়ক নির্মানের আগে এই সড়কটিই ছিলো রাজধানীর সাথে নারায়ণগঞ্জের যোগাযোগের একমাত্র সড়ক। কিন্তু নারায়ণগঞ্জবাসীর জন্য দু:খের বিষয় হলো সড়কটি অবহেলায় পরে আছে যুগের পর যুগ ধরে। কারণ গুরুত্বপূর্ণ এই সড়কটি প্রশস্ত করা হচ্ছে না। সেই বৃটিশ বা পাকিস্তান শাসনামল থেকে সড়কটির প্রশস্ততা একই রয়েছে। তার মানে প্রায় শত বছর আগে যে দুই লেনের সড়ক নির্মাণ করা হয়েছে এখনো সেই দুই লেনই রয়েছে। বরং ক্ষেত্র বিশেষে এর প্রশস্ততা আরো কমেছে। ফলে রাষ্ট্রের সড়ক জনপদ বিভাগ এই সড়কটিকে চরম অবহেলা করছে বলে মনে করেন নারায়ণগঞ্জের সাধারন মানুষ।

এদিকে নারায়ণগঞ্জের সাধারন মানুষের মতে, স্বাধীনতার পূর্ব এবং পরবর্তী সময়ে এই সড়ক দিয়ে যে পরিমাণ যানবাহন চলাচল করতো এখন চলাচল করে তার চেয়ে অন্তত তিনশ গুন বেশি। কারণ বিগত পঞ্চাশ বছরে নারায়ণগঞ্জের এবং এই সড়কের দুই পাশের্^ জনসংখ্যা ছিলো বর্তমানের দুইশ ভাগের এক ভাগ। বলা চলে সড়কটির দুই পাশে ছিলো চাষের জমি। কোনো মানুষ বাস করতো না। আর এখন গড়ে উঠেছে লাখ লাখ মানুষের বসতি।

তাই সড়কটির প্রশস্ততা না বাড়ায় সারাদিন যানজট লেগেই থাকে। তাই সড়কটির দুই পাশে পর্যাপ্ত জায়গা থাকার পরেও কেনো প্রশস্ত করা হচ্ছে না সেটা কেউ বলতে পারছেন না। নারায়ণগঞ্জর সাধারন মানুষ মনে করেন এখনই সড়কটি দুই পাশে প্রশস্ত করা দরকার।