এবার জাতীয় নির্বাচনের রিহার্সেল পাঁচ সিটিতে...

জাতীয় পার্টির সাথে এবার চরমোনাইকে পাশে পাচ্ছে আ.লীগ

150
জাতীয় পার্টির সাথে এবার চরমোনাইকে পাশে পাচ্ছে আ.লীগ

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

বরিশাল সিটি করপোরেশন সহ দেশের পাঁচটি সিটি করপোরেশন নির্বাচনে এবার সরকারী দল আওয়ামী লীগকে সহায়তা করতে এগিয়ে এসেছে চরমোনাই পীরের দল ইসলামী শাসনতন্ত্র আন্দোলন। আর এই নির্বাচন বয়কট করছে বিএনপি ও জামায়াত সহ তার মিত্র দলগুলি। বিভিন্ন বামপন্থী দলও এবারের এই সিটি করপোরেশন নির্বাচন বয়কট করছে। তাই এবারের এই সিটি করপোরেশন নির্বাচনও অংশগ্রহনমূলক হচ্ছে না।

তবে এবারের এই নির্বাচনে অংশ নিচ্ছে আওয়ামী লীগের পূরনো মিত্র জাতীয় পার্টি এবং ইসলামী আন্দোলন। ইসলামী শাসনতন্ত্র আন্দোলন কেবল এই নির্বাচনে অংশগ্রহনই করছে না বরং এই দলের দ্বিতীয় শীর্ষ নেতা মুফতি ফয়জুল করিম বরিশাল সিটি থেকে মেয়র পদে অংশগ্রহন করছেন। ফলে এবার ইসলামী আন্দোলন যে আসলে সরকারেরই সি টিম এটা আরো পরিস্কার করে বুঝা গেলো বলে মনে করেন রাজনৈতি সচেতন মহল।

আগে থেকেই বি টিম হিসাবে কাজ করছে জাতীয় পার্টি। রাজনৈতিক সচেতন মহল আরো মনে করে, বর্তমানে সরকার দেশে বিদেশে বেশ চাঁপের মাঝে রয়েছে। যুক্তরাস্ট্র একটি অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহনমূলক নির্বাচন করার জন্য সরকারকে অবিরাম চাঁপ দিয়ে চলেছে। চাঁপ রয়েছে ইউরোপীয় ইউনিয়ন থেকেও। আর দেশের ভেতরে বড় রাজনৈতিক শক্তি হিসাবে বিএনপির চাঁপতো রয়েছেই। বিএনপি আরো আগেই পরিস্কার জানিয়ে দিয়েছে এই সরকারের অধিনে তারা আর কোনো নির্বাচনে যাবে না। তারা তত্ত্বাবধায়ক সরকারের অধিনে নির্বাচন চায়।

কিন্তু বিপরিতে সরকারও তাদের নিজেদের অধিনেই নির্বাচন করার ব্যাপারে এখনো বদ্ধপরিকর। তাই সচেতন মহল মনে করে ,সরকার চায় বিএনপিকে বাদ দিয়ে যতো বেশি পারা যায় অন্য দলগুলোকে নির্বাচনে নিয়ে আসতে। কিন্তু জাতীয় পার্টি এবং চৌদ্দ দলীয় জোটের বাহিরে এক মাত্র ইসলামী আন্দোলন ছাড়া অন্য কোনো দল বর্তমান সরকারের অধিনে কোনো নির্বাচনে অংশ নিতে রাজী নয়। বিএনপি সহ তার মিত্র দলগুলি মনে করেন বর্তমান সরকারের শাসনামলে গত ১৪ বছরে দেশে কোনো নির্বাচনই অবাধ ও সুষ্টু হয়নি। তাই এই সরকারের অধিনে আগামী নির্বাচনও সুষ্টু হবে না। ফলে তারা সরকারের পতনের এক দফা আন্দোলনের হুমকি দিচ্ছে।

তবে, সরকার তাদের অধীনেই দেশের পাঁচটি সিটি করপোরেশন নির্বাচন করে বিএনপি সহ বিরোধী দলগুলোকে একটি ম্যাসেজ দিতে চাইছে। অনেকেই মনে করছে, এবারের এই পাঁচ সিটি করপোরেশন নির্বাচন করা মধ্য দিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচন কিভাবে অনুষ্ঠিত হবে তার একটি রিহার্সালও হয়ে যাবে। মূলত সরকার যে বিএনপিকে বাদ দিয়ে জাতীয় পার্টি আর চরমোনাইকে নিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচন করতে চায় এরই মাঝে তা পরিস্কার হতে শুরু করেছে।