কী জবাব দিলো ৩ চেয়ারম্যান?

308
কী জবাব দিলো ৩ চেয়ারম্যান? নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ: স্থানীয় সরকার মন্ত্রণালয়ের করা শোকজের জবাব দিয়েছেন নারায়ণগঞ্জের তিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। তিন উপজেলার ওই তিন চেয়ারম্যান হচ্ছেন- সোনারগাঁয়ের বারদীর লায়ন মাহবুবুর রহমান বাবুল, বন্দরের কলাগাছিয়ার দেলোয়ার হোসেন প্রধান ও সদরের আলীরটেকের চেয়ারম্যান জাকির হোসেন। এদের মধ্যে দেলোয়ার প্রধান জাতীয় পার্টি থেকে ও বাকি দ’ুজন আওয়ামী লীগের টিকেটে নির্বাচিত। গত ৭ এপ্রিল ওই তিন চেয়ারম্যান জেলা প্রশাসকের কার্যালয়ে তাদের লিখিত জবাব পৌছে দেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি এবং নির্বাচন নিয়ে বেফাঁস মন্তব্য করায় গত ২৭ মার্চ তাদের জবাব চেয়ে নোটিশ দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। আইন অনুযায়ি ব্যবস্থা নেওয়া হবে না, জানতে চেয়ে ওই নোটিশের জন্য দশ দিন সময় বেঁধে দেয়া হয়।

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ: স্থানীয় সরকার মন্ত্রণালয়ের করা শোকজের জবাব দিয়েছেন নারায়ণগঞ্জের তিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। তিন উপজেলার ওই তিন চেয়ারম্যান হচ্ছেন-সোনারগাঁয়ের বারদীর লায়ন মাহবুবুর রহমান বাবুল, বন্দরের কলাগাছিয়ার দেলোয়ার হোসেন প্রধান ও সদরের আলীরটেকের চেয়ারম্যান জাকির হোসেন। এদের মধ্যে দেলোয়ার প্রধান জাতীয় পার্টি থেকে ও বাকি দ’ুজন আওয়ামী লীগের টিকেটে নির্বাচিত।

গত ৭ এপ্রিল ওই তিন চেয়ারম্যান জেলা প্রশাসকের কার্যালয়ে তাদের লিখিত জবাব পৌছে দেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি এবং নির্বাচন নিয়ে বেফাঁস মন্তব্য করায় গত ২৭ মার্চ তাদের জবাব চেয়ে নোটিশ দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। আইন অনুযায়ি ব্যবস্থা নেওয়া হবে না, জানতে চেয়ে ওই নোটিশের জন্য দশ দিন সময় বেঁধে দেয়া হয়।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব ফাতেমা তুল জান্নাত তিন চেয়ারম্যানের দেওয়া জবাবপ্রাপ্তি সত্যতা নিশ্চিত করে তিনি বলেন, তাদের জবাব মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়া হয়েছে। তবে জবাবে তারা কী লিখেছেন তা জানাতে অপরাগতা প্রকাশ করেন তিনি।

জবাব দেয়া প্রসঙ্গে বারদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লায়ন বাবুল জানান, আমি বক্তব্যের জন্য ক্ষমা চেয়েছি। যদিও আমার দল আমাকে আগেই ক্ষমা করে দিয়ে চিঠিও দিয়েছে। জবাবের সাথে তা জমা দেয়া হয়েছে।

তবে তিনজন চেয়ারম্যানই তাদের জবাবে বিষয়টিকে ‘গণমাধ্যমের অতিরঞ্জন’ উল্লেখ করেছেন বলে একটি সূত্র নিশ্চিত করেছে।

কিন্তু দাখিল করা জবাবে গণমাধ্যমের উপর এমন করে দোষ চাপানো হয়নি বলে জানিয়েছেন কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলোয়ার প্রধান। তিনি বলেন, আমি প্রধানমন্ত্রীকে হেয় করে কোন বক্তব্য দেইনি। গণমাধ্যমে বিষয়টি নিয়ে আলোচনার পরে আমি একটি সংবাদ সম্মেলনও করেছি। ওই সংবাদ সম্মেলনের নিউজ এবং আমার দেয়া বক্তব্যের চিত্রটি পেনড্রাইভে করেও জমা দেয়া হয়েছে।

অন্যদিকে নিজের দাখিল করা জবাবের বিষয়টি নিয়ে গণমাধ্যমে কিছু বলতে রাজি নন বলে জানান আলীরটেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন। পরে কথা বলবো, আমার কাজ আছে বলে তিনি সংযোগ কেটে দেন।

গত ১৪ ফেব্রুয়ারী এক অনুষ্ঠানে দেলোয়ার হোসেন প্রধানমন্ত্রীকে হেয় করে বক্তব্য দেওয়ার অভিযোগ উঠে। চেয়ারম্যান জাকির হোসেন ভোট নিয়ে আপত্তিকর মন্তব্য করেন। বলেছিলেন, নৌকা প্রতীকে নির্বাচন না করলে আরো বেশী ব্যবধানে জয় পেতাম। তার এমন মন্তব্যের পর সমালোচনার ঝড় উঠেছিল। আর ১২ ফেব্রুয়ারী এক ওয়াজ মাহফিলে চেয়ারম্যান মাহবুবুর রহমান বাবুল নিজেকে বারদীর ম্যাজিষ্ট্রেট দাবী করে তিনিও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করেন। তিনি বলেছিলেন, নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়নে যদি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও আসেন তাহলেও অনুমতি লাগবে।