কথা রাখেননি শামীম ওসমান, চিন্তার ভাজ স্বপনের কপালে

125

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

গত বর্ষায় ফতুল্লার মানুষ যখন জলাবদ্ধতার কবলে পরে চরম দূর্ভোগ পোহাতে হয়েছে তখন নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সহ সরকারের বিভিন্ন ডিপার্টম্যান্টের কর্মকর্তাবৃন্দ এবং চেয়ারম্যান মেম্বারদের উপস্থিতিতে সংসদ সদস্য শামীম ওসমান বলেছিলেন আগামী বর্ষায় তিনি আর কোনো জলাবদ্ধতা দেখতে চান না। ওই সভায় ডিএনডির জলাবদ্ধতা নিরসনের দায়িত্বে নিয়োজিত সেনা বাহিনীর কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

শামীম ওসমান বিগত বর্ষায় জলাবদ্ধতায় দূর্ভোগের জন্য জনগনের কাছে ক্ষমা প্রার্থনা করেছিলেন। কিন্তু তিনি এতো জোর দিয়ে কথা বলার পরেও গত এক বছরে কোনো কাজ হয়নি। নির্মান করা হয়নি নতুন কোনো ড্রেন। পূরনো ড্রেনগুলিও সংস্কার করা হয়নি। বরং ভরাট হয়ে গেছে ফতুল্লার বিশাল এলাকার পানি চলাচলের ক্যানাল।

ফলে ফতুল্লার বিশাল এলাকার মানুষের মাঝে এখন চরম আতংক বিরাজ করছে। সামান্য বৃষ্টিতেই যে আবার গোটা এলাকা ডুবে যাবে এতে কারোই কোনো সন্দেহ নেই। বরং এবারের বর্ষায় গেলো বর্ষার চেয়ে আরো ভয়াবহ অবস্থার সৃষ্টি হতে পারে বলে মনে করেন ঐসব এলাকার মানুষ।

এদিকে গত কয়েক বছর ধরে ফতুল্লার যে সকল এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয় এসব এলাকার মাঝে রয়েছে বৃহত্তর ইসদাইর, উত্তর মাসদাইর, গাবতলী, টাগার পাড়, লালপুর, পৌষাপুকুর পাড়, পাকিস্তান খাদ সহ বিশাল এলাকা। অত্র এলাকায় অন্তত পাঁচ লাখ মানুষের বসবাস। কারন গোটা এলাকাটিতেই বাস করেন ফতুল্লার বিভিন্ন এলাকার মিল কারখানার শ্রমিকরা।

তাই বর্ষা এলে এসব মানুষের দূর্ভোগের কোনো সীমা থাকে না। আবারও ঘনিয়ে আসছে বর্ষা। কিন্তু এসব এলাকার জলাবদ্ধতা নিরসনে কোনো কাজই হলোনা। তাই যে সময় হাতে আছে এই সময়ের মাঝে নতুন করে কিছু হবে কিনা সেই নিশ্চয়তাও নেই।

এদিকে প্রতি বছর যে সকল এলাকা জলাবদ্ধতার কবলে পরে এসব এলাকার মাঝে বড় অংশটি হলো ফতুল্লা ইউনিয়নের অংশ। আর এই ইউনিয়নের চেয়ারম্যান হলেন লুৎফর রহমান স্বপন।

তাই আসন্ন বর্ষাকে কেন্দ্র করে জলাবদ্ধতা নিরসনে প্রস্তুতি কি এ বিষয়ে জানতে চাইলে চেয়ারম্যান স্বপন বলেন, বড় আকারে জলাবদ্ধতা নিরসনে সরকারী ভাবে কোনো কাজ হয়নি। তাই আমিও চিন্তিত। এবারও জলাবদ্ধতা হতে পারে এবং বৃষ্টি না হওয়া সত্বেও এখনো আমার কিছু এলাকায় জলাবদ্ধতা হচ্ছে। তাই আমি আসন্ন বর্ষায় কি ঘটে এ নিয়ে বেশ চিন্তার মাঝে রয়েছি।

তিনি আরও বলেন, তবে আমি আমার সাধ্যমতো কিছু করার চেষ্ঠা করছি। কিন্তু আমি আমার সাধ্যের মাঝে যা করবো তাতে সমস্যার সমাধান হবে না। তাই আমি অবিলম্বে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলির হস্তক্ষেপ কামনা করছি।