বিএনপি আর তাকে ফিরিয়ে নেবে কি?...

এডভোকেট তৈমুর আলমের গন্তব্য কোথায়?

166
এডভোকেট তৈমুর আলমের গন্তব্য কোথায়?

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক সভাপতি এডভোকেট তৈমুর আলম খন্দকার এখন কোথায় যাবেন? তিনি কি নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহবায়ক পদে ফিরে যাবেন, নাকি মহানগর বিএনপির সভাপতি হবেন? নাকি তার আর বিএনপিতে ফিরার কোনো সুযোগ নেই? এসকল প্রশ্ন ঘুরপাক খাচ্ছে নারায়ণগঞ্জের রাজনীতিতে।

জানা গেছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বীতা করার অপরাধে তাকে বিএনপি থেকে বহিস্কার করা হয়। যদিও এই নির্বাচনে অংশ নিয়ে তিনি সন্মানজনক ভোট পান। কট্টর আওয়ামী লীগ বিরোধী ভোটাররা তাকে ভোট দেন। কিন্তু তিনি যে ভুলটি করেন সেটি হলো দলের বিরুদ্ধে অবস্থান নেয়া।

বিএনপি বর্তমান সরকারকে ক্ষমতায় রেখে আর কোনো নির্বাচনে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়ে আন্দোলনের মাঠে সক্রিয় রয়েছে। সরকারের বিরুদ্ধে তাদের অভিযোগ হলো এই সরকার জনগনের ভোটের অধিকার হরন করে জোর করে রাস্ট্র ক্ষমতায় টিকে রয়েছে। তারা দিনের ভোট রাতে করেছে। দেশের জনগনকে এখন আর কোনো নির্বাচনেই ভোট দিতে দিচ্ছে না এই সরকার।

ফলে বিএনপি এই বিষয়টি আরো অনেক আগে থেকেই আন্তর্জাতিক ভাবে প্রতিষ্ঠা করতে চাইছে এবং এমন এক সময়ে এডভোকেট তৈমুর আলম খন্দকার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিয়েছেন। তাই বিএনপি বাধ্য হয়েই এডভোকেট তৈমুর আলম খন্দকারকে বহিস্কার করেছে। ফলে এই সরকার ক্ষমতায় থাকতে বিএনপি আর তৈমুর আলম খন্দকারকে দলে ফেরৎ নেবে কিনা সেই প্রশ্ন রয়েছে।

এ বিষয়ে রাজনৈতিক পর্যবেক্ষক মহলের মতামত হলো, বিএনপি যদি সব বিষয়ে সজাগ থাকে তাহলে সহসা এডভোকেট তৈমুর আলম খন্দকারকে বিএনপিতে ফেরৎ নেবে না। যদিও তার অনুসারীরা এখন প্রচার করছে বিএনপি নাকি তাকে মহানগর বিএনপির সভাপতি করতে চাইছে। সাবেক এমপি এডভোকেট আবুল কালাম অসুস্থ হওয়ায় তার জায়গায় তৈমুর আলম খন্দকারকে বসাতে চাইছে বিএনপি।

তবে প্রশ্ন হলো তৈমুর ছিলেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির আহবায়ক আর এই পদ থেকে তাকে বহিস্কার করার পর নারায়ণগঞ্জ জেলা বিএনপিতে নেতৃত্ব সংকট বিরাজ করছে। এই মুহুর্তে মনিরুল ইসলাম রবির মতো নেতা জেলা বিএনপির ভারপ্রাপ্ত আহবায়কের দায়িত্ব পালন করছেন। তাই তৈমুর যদি বিএনপিতে ফিরে যাওয়ার চেষ্টা করেন তাহলে তিনি জেলা বিএনপির আহবায়ক পদ ফিরে পেতেও পারেন। তাকে কেনো মহানগর বিএনপির আহবায়কের পদ দিতে হবে সেই প্রশ্ন রয়েছে।

এদিকে বিএনপি যদি তাকে কোনো পদ ফিরিয়েও দেয় তাহলে তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচনে কোন আসনে বিএনপির মনোনয়ন চাইবেন? এই প্রশ্নের জবাব পেতে হলে এর জবাব এক সময় তৈমুর আলম খন্দকারের করা মন্তব্যেই রয়েছে। তিনি বলেছিলেন, তিনি রূপগঞ্জ আসনে মনোনয়ন চাইবেন। কারন রূপগঞ্জ থেকে নির্বাচন করলে তাকে নির্বাচনী খরচ মেটাতে তেমন কোনো বেগ পেতে হবে না বলে মনে করে রাজনৈতিক বিশ্লেষকমহল।

কিন্তু নারায়ণগঞ্জ সদর আসন থেকে যদি তিনি নির্বাচন করতে চান তাহলে তাকে নিজের পকেটের টাকা খরচ করে নির্বাচন করতে হবে বলে মনে করেন অনেকে। ফলে তিনি যদি রূপগঞ্জ আসনে মনোনয়ন চান তাহলে তাকে জেলা বিএনপির পদই ফিরে পেতে হবে। যদিও সেটা নতুন করে কতোটা সম্ভব হবে সেই প্রশ্ন রয়েছে। তাই জেলা বিএনপির সাবেক সভাপতি এবং সাবেক আহবায়ক এডভোকেট তৈমুর আলম খন্দকারের গন্তব্য আসলে কোথায় সেটা কেউ পরিস্কার করে বলতে পারছেন না।