“আসলেই কি একা হয়ে পরেছেন জনতার মেয়র?”

175

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভী তার বাজেট বক্তৃতায় নিজে একা হয়ে পড়ার কথা বলেছেন। তার এই বক্তব্য লোকাল কিছু মিডিয়া ফলাও করে প্রচার করেছে এবং কেউ কেউ বেশ খুশীও হয়েছে এই ভেবে যে মেয়র আইভী হয়তো খুব দূর্বল হয়ে পরেছেন। তার পাশে এখন আর কেউ নেই।

কিন্তু বাস্তবতা হলো আসলেই কি তিনি একা হয়ে পরেছেন? তার এই বক্তব্যের পর কি বলছেন নগরবাসী? যে মেয়র এই শহরবাসীর সরাসরি ভোটে টানা চারবার নির্বাচিত হয়েছেন তিনি আবার একা হন কি ভাবে? কিভাবেই বা পরিমাপ করা সম্ভব যে তিনি কি একা নাকি এখনো আগের মতোই শক্তিশালী বা আগের চেয়েও বেশি।

তবে হ্যাঁ অনেকে মনে করেন, এই শহরের একটি অপশক্তি যাদেরকে নাকি জগদ্দল পাথরের মতো এই শহরবাসীর ঘারে চাঁপিয়ে দেয়া হয়েছে এবং বছরের পর বছর ধরে এই অপশক্তি নারায়ণগঞ্জবাসীকে শোষন করে চলেছে। উন্নয়নের নামে লুটপাটের রামরাজত্ব কায়েম করে চলেছে। এই শহরের বহু যুবকের রক্তে রঞ্জিত যাদের হাত তারা তাদের সকল অপকর্ম জারি রাখতে সক্ষম হচ্ছে। মেয়র আইভী বছরের পর বছর ধরে এই অপশক্তির বিরুদ্ধে লড়াই করে এসেছেন এবং সম্ভবত এখন তিনি কিছুটা ক্লান্ত।

তাই অনেকে মনে করেন, এই অপশক্তিটা এতোদিন ধরে টিকে থাকাটাই মেয়র আইভী সহ আরো অনেকের ক্লান্তির কারন। তেমন কোনো পপুলারিটি না থাকার পরেও এরা টিকে আছে এটাই এখনকার বাস্তবতা। তাই বলে জনগনের ভোটে নির্বাচিত মেয়র এখন একা হয়ে পরেছেন এমনটি মনে করার কোনো কারন নেই বলেই দাবি নগরবাসীর।

কেননা, মেয়র আইভী টিকে আছেন এই নগরীর জনগনের ভালোবাসায় সিক্ত হয়ে। তিনি আছেন বলেই নগরবাসী এখনো বুক ভরে নিশ্বাস নিতে পারে। মেয়র আইভীর কারনেই মানুষ কিছুটা হলেও স্বস্তিতে আছে। তাই নারায়ণগঞ্জের জনগনের মাঝে যারা তাকে বার বার ভোট দিয়ে নির্বাচিত করেন তারা এখনো বেশ দৃঢ়তার সাথেই মেয়র আইভীর পাশে রয়েছেন।

আইভীকে কেনো মানুষ এভাবে বার বার বিপুল ভোটে নির্বাচিত করছেন? তিনি নগরীর ব্যাপক উন্নয়ন করেছেন বলেই, নাকি আরো কিছু আছে। আসল বাস্তবতা হলো তিনি স্পষ্টবাদী, উন্নয়ন পাগল এবং অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার। অপরাধী গডফাদাররা যে অনেকটাই লাগামের মাঝে থাকছে এটাও মেয়র আইভীর কারনেই। নারায়ণগঞ্জের সর্ব স্থরের সাধারন মানুষ মনে করেন সময়ের পরীক্ষায়ও উত্তীর্ণ এই মেয়র।

তিনি এতোবার নির্বাচিত হয়েছেন যে নগরবাসীর সামনে তার নতুন করে পরীক্ষা দেবারও কিছু নেই। মানুষ তাদের নিজেদের প্রয়োজনেই তাকে ধরে রাখছেন এবং রাখবেন। তবে এটা ঠিক যে রাস্ট্রের সর্বত্রই এখন অর্থনৈতিক মন্দা চলছে।

যে গতিতে মেয়র তার নির্বাচনী এলাকার উন্নয়ন করছিলেন এবার সেই গতিতে কিছুটা হলেও ভাটা পরেছে বলেই ধারনা করা হচ্ছে। কারন তিনি এবার যে বাজেট ঘোষনা করেছেন তা গত বছরের তুলনায় অনেকটাই কম। যেখানে বাজেট বছরের পর বছর বেড়েছে সেখানে কমে যাওয়া হতাশার একটি বড় কারন বটে।

কিন্তু এতো কিছুর পরেও নারায়ণগঞ্জের মানুষ খুবই আন্তরিকভাবে ওই অপশক্তির হাত থেকে মুক্তি চায় আর বিপরীতে মেয়র আইভীকে নগর মাতা বা নগরবাসীর অভিভাবক হিসাবে ধরে রাখতে চায়। এটাই বাস্তবতা। তাই বেশ পরিস্কার করেই বলা চলে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকার দশ লাখ মানুষতো বটেই আশপাশের এলাকারগুলোর মানুষও তার পাশে রয়েছে। তাই জনতার মেয়র আইভী এখনো একা হওয়াতো দূরের কথা তিনি কখনোই একা হয়ে পরবেন না। জনতা তার পাশে ছিলো, আছে এবং থাকবে বলেই সকলে মনে করেন।