অবরোধের প্রতিবাদে না.গঞ্জের রাজপথ আজমেরী ওসমানের দখলে

81
নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

রাজনীতিতে দিন দিন সক্রিয় হচ্ছেন নারায়ণগঞ্জ-৫ আসনের প্রয়াত সংসদ সদস্য একেএম নাসিম ওসমানের পুত্র আজমেরী ওসমান। আসন্ন সংসদ নির্বাচনকে সামনে রেখে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গত ২৯ অক্টোবর থেকে বিএনপির ডাকা হরতাল ও অবরোধের প্রতিবাদে প্রতিদিনই নেতাকর্মীদের নিয়ে শান্তি মিছিল করেছেন তিনি।

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবারও আজমেরী ওসমানের নেতৃত্বে বিএনপি-জামাতের অবরোধ, জ্বালাও-পোড়াও এবং নৈরাজ্যের প্রতিবাদে শতাধিক মোটরসাইকেল ও গাড়ি বহর নিয়ে শান্তি মিছিল করা হয়েছে। সকাল ১০টায় শুরু হওয়া মিছিলটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড, পুরাতন রোড, সিদ্ধিরগঞ্জ রোডসহ নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দুপুরে  কলেজ রোড এলাকায় গিয়ে শেষ হয়।

এর আগে, সকাল থেকে কলেজ রোড এলাকায় খন্ড খন্ডভাবে জড়ো হতে থাকে নেতাকর্মীরা। অবরোধের প্রতিবাদ জানিয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের প্রশংসা করে নানা ধরনের স্লোগানে দিতে থাকেন তারা। এছাড়া, মিছিল চলাকালীণ সময়েও স্লোগানে স্লোগানে নারায়ণগঞ্জের রাজপথকে মুখরিত করে রাখে নেতাকর্মীরা। এসময় উপস্থিত ছিলো জাতীয় পার্টির নেতা বীর মুক্তিযোদ্ধা আজহার, জাতীয় পার্টি নেতা আলী হায়দার শামীম, কাজী আমির, আবদুল হামিদ, আলম, নাসির, মনির, ইব্রাহিম, মিঠু প্রমুখ।

এদিকে, আজমেরী ওসমানের সক্রিয়তাকে ইতিবাচক হিসেবেই দেখছে রাজনৈতিক বিশ্লেষক মহল। তাদের মতে, ওসমান পরিবারের ইতিহাস নারায়ণগঞ্জসহ সমগ্র দেশবাসীই জানে। ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান স্বাধীণতা যুদ্ধসহ আওয়ামীলীগের সকল কঠিন সময়ে ওসমান পরিবার সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসছে। খান সাহেব ওসমান আলী থেকে শুরু করে একেএম শামসুজ্জোহা, নাসিম ওসমান, শামীম ওসমান ও সর্বশেষ সেলিম ওসমান এমপি নির্বাচিত হয়েছেন বারবার।

তবে, ওসমান পরিবারের ৪র্থ প্রজন্মের সন্তানরা নারায়ণগঞ্জের রাজনীতিতে নিজেদের শক্ত অবস্থান গড়ে তুলতে পারবে কিনা তা নিয়ে সন্দিহান ছিলো অনেকেই। কেননা, নাসিম ওসমানের মৃত্যু বার্ষিকী, শোক দিবসসহ জাতীয় দিবস এবং বিভিন্ন সামাজিক অনুষ্ঠানগুলোতে সক্রিয় থাকলেও রাজনীতিতে এর আগে কখনোই এতোটা সক্রিয় হতে দেখা যায়নি আজমেরী ওসমানকে। তাই আগামী নির্বাচনকে ঘিরে আজমেরী ওসমানের সক্রিয়তা, পরবর্তীতে ওসমান পরিবারের সুনাম অক্ষুন্ন রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে বলে মনে করে প্রভাবশালী এই পরিবারের ঘনিষ্ঠজনেরা।