ঢাকা গাজীপুর বিশেষ মর্যাদার জেলা...

না.গঞ্জ জেলা ‘বি’ গ্রেডে কেনো?

160
না.গঞ্জ জেলা ‘বি’ গ্রেডে কেনো?

# না.গঞ্জ দেশের এক নম্বর ধনী জেলা হয়েও সুবিধা বঞ্চিত
# জনপ্রতিনিধিদের অবহেলাকে দায়ী করছে সচেতন মহল

নারায়ণগঞ্জ ফার্স্ট নিউজ:

বাংলাদেশের জেলাগুলোকে চার শ্রেণীতে ভাগ করা হয়েছে। বিশেষ শ্রেনী, এ, বি এবং সি শ্রেণী। এই চার শ্রেনীতে বিভক্ত জেলাগুলো শ্রেনী অনুযায়ী সুযোগ সুবিধা পেয়ে থাকে। বিশেষ শ্রেনীর জেলা বিশেষ মর্যাদা পেয়ে থাকে।

তথ্য সুত্রে জানা গেছে, ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, রাজশাহী এবং খুলনা জেলাকে বিশেষ শ্রেনীর জেলার মর্যাদা দেয়া হয়েছে। এছাড়া আট বা এর বেশি উপজেলা থাকা জেলাকে ‘এ’, পাঁচ থেকে সাতটি উপজেলা থাকা জেলাকে ‘বি’ এবং পাঁচটির কম উপজেলা থাকা জেলাকে ‘সি’ শ্রেণীর উপজেলার মর্যাদা দেয়া হয়েছে। অবস্থানগত কারণে বেশি গুরুত্ববহ জেলাকে ‘বিশেষ ক্যাটাগরি’র অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানা গেছে।

কিন্তু নারায়ণগঞ্জবাসীর জন্য দু:খজনক বিষয় হলো ঢাকা, গাজীপুর এবং নারায়ণগঞ্জ এই তিনটি জেলায়ই উপজেলা রয়েছে মাত্র পাঁচটি করে। অথচ এই তিন জেলার মাঝে নারায়ণগঞ্জকে রাখা হয়েছে বি গ্রেডে আর ঢাকা ও গাজীপুরকে রাখা হয়েছে ‘বিশেষ’ শ্রেনীতে। অথচ নারায়ণগঞ্জ দেশের এক নম্বর ধনী জেলা।

তাছাড়া, এটি রাজধানীর পার্শ্ববর্তী জেলা এবং একটি শিল্প সমৃদ্ধ জেলা। ফলে এই জেলাটি আয়তনে ছোটো হলেও এখানে অন্তত চল্লিশ লাখ লোকের বসবাস। অথচ এই জেলাকে রাখা হয়েছে ‘বি’ গ্রডে। তাই নারায়ণগঞ্জবাসী মনে করেন নারায়ণগঞ্জ জেলাকে এখনই বিশেষ মর্যাদার জেলা করা উচিৎ। নারায়ণগঞ্জের জনপ্রতিনিধিদের উচিৎ এখনই নারায়ণগঞ্জকে বিশেষ মর্যাদার জেলা হিসাবে উন্নিত করার জন্য সর্বাত্বক প্রচেষ্টা শুরু করা।

বিশেষ করে বস্ত্র ও পাট মন্ত্রী গাজী গোলাম দস্তগীর বীর প্রতীক এমপি এবং উপমন্ত্রীর মর্যাদাপ্রাপ্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডাক্তার সেলিনা হায়াৎ আইভীর উচিৎ এই জেলাকে বিশেষ শ্রেনীর মর্যাদা সম্পন্ন করার জন্য সর্বাত্বক প্রচেষ্টা চালানো। এছাড়া বাকী চার এমপি একেএম শামীম ওসমান, নজরুল ইসলাম বাবু, একেএম সেলিম ওসমান এবং লিয়াকত হোসেন খোকারও উচিৎ যার যার অবস্থান থেকে এই জেলাকে বিশেষ শ্রেনীর জেলায় উন্নিত করার লক্ষ্যে কাজ করা। নারায়ণগঞ্জের সচেতন মহল মনে করেন, জনপ্রতিনিধিদের অবহেলার কারনেই বিশেষ শ্রেণীর মর্যাদা পাচ্ছে না নারায়ণগঞ্জ।

এদিকে মন্ত্রী পরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে, শ্রেণী অনুযায়ী সরকার এসব জেলায় সরকারী দফতরগুলোতে জনবল নিয়োগ দেয়। এছাড়া জেলাগুলোতে উন্নয়ন পরিকল্পনা নেয়া ও ত্রাণ বরাদ্দও করা হয় এই শ্রেণী বা ক্যাটাগরির ওপর ভিত্তি করে।

নতুন নতুন উপজেলা সৃষ্টি হওয়ায় কোন কোন জেলার ক্যাটাগরি পরিবর্তন হয়েছে। আগে জেলার শ্রেণী এক জায়গায় ছিল না, পরিপত্রের মাধ্যমে সেগুলোকে একত্রিত করা হয়েছে বলেও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে। হালনাগাদের পর ‘বিশেষ ক্যাটাগরি’র ছয়টি জেলা, ২৬টি ‘এ’ ও ২৬টি ‘বি’ এবং ছয়টি ‘সি’ শ্রেণীর জেলা রয়েছে।

ঢাকা বিভাগ : গুরুত্ব বিবেচনায় ঢাকা বিভাগের ঢাকা ও গাজীপুর জেলা বিশেষ ক্যাটাগরির মধ্যে পড়েছে। যদিও মাত্র পাঁচটি করে উপজেলা রয়েছে এই দুটি জেলার। এই বিভাগের কিশোরগঞ্জ, টাঙ্গাইল ও ফরিদপুর ‘এ’ শ্রেণীতে পড়েছে। মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, শরীয়তপুর, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ ও রাজবাড়ী ‘বি’ শ্রেণীতে রয়েছে। মাদারীপুর ‘সি’ শ্রেণীর জেলা।

চট্টগ্রাম বিভাগ : এ বিভাগের চট্টগ্রাম জেলা রয়েছে বিশেষ ক্যাটাগরিতে। কুমিল্লা, রাঙ্গামাটি, ব্রাহ্মণবাড়িয়া, খাগড়াছড়ি, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার ‘এ’ শ্রেণীর জেলা। বান্দরবান, ফেনী ও লক্ষ্মীপুর রয়েছে ‘বি’ শ্রেণীতে।

রাজশাহী বিভাগ : রাজশাহী বিভাগের রাজশাহী জেলা রয়েছে বিশেষ ক্যাটাগরির মধ্যে। বগুড়া, নওগাঁ, পাবনা ও সিরাজগঞ্জ ‘এ’ শ্রেণীতে রয়েছে। ‘বি’ ক্যাটাগরির মধ্যে রয়েছে নাটোর, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট জেলা।

রংপুর বিভাগ : রংপুর বিভাগের দিনাজপুর, কুড়িগ্রাম ও রংপুর জেলা ‘এ’ শ্রেণীভুক্ত। ‘বি’ শ্রেণীতে রয়েছে- গাইবান্ধা, নীলফামারী, লালমনিরহাট, পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলা।

খুলনা বিভাগ : খুলনা বিভাগের খুলনা বিশেষ ক্যাটাগরির জেলা। বাগেরহাট ও যশোর ‘এ’ ক্যাটাগরিতে রয়েছে। ‘বি’ ক্যাটাগরিতে রয়েছে সাতক্ষীরা, ঝিনাইদহ, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা। ‘সি’ ক্যাটাগরিতে স্থান পেয়েছে চুয়াডাঙ্গা, মাগুরা, মেহেরপুর ও নড়াইল জেলা।

বরিশাল বিভাগ : বরিশাল, পটুয়াখালী ‘এ’ শ্রেণীর জেলা। এই বিভাগের ভোলা, পিরোজপুর ও বরগুনা ‘বি’ ক্যাটাগরির এবং ঝালকাঠি ‘সি’ ক্যাটাগরির জেলা।

সিলেট বিভাগ : সিলেট বিভাগের চারটি জেলাই ‘এ’ শ্রেণীর। এই বিভাগের অধীন জেলাগুলো হলো- সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার।

ময়মনসিংহ বিভাগ : ১৩টি উপজেলা নিয়ে ময়মনসিংহ জেলা বিশেষ ক্যাটাগরির অন্তর্ভুক্ত। এ বিভাগের নেত্রকোনা ‘এ’ শ্রেণী, জামালপুর ও শেরপুর জেলা ‘বি’ শ্রেণীর অন্তর্ভুক্ত।