দেড় যুগের বেশি পলাতক থাকার পর জাকির খান গ্রেফতার...

জাকির খান গ্রেফতারের খবরে ব্যাপক প্রতিক্রিয়া, চাঙ্গা কর্মীরা

588
জাকির খান গ্রেফতারের খবরে ব্যাপক প্রতিক্রিয়া, চাঙ্গা কর্মীরা

রফিকুল ইসলাম জীবন :

অবশেষে টানা দেড় যুগের বেশি সময় পলাতক থাকার পর গ্রেফতার হলেন নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি জাকির খান। র‌্যাব-১১ তাকে একটি বিদেশী পিস্তল সহ রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকা থেকে গ্রেফতার করে।

নারায়ণগঞ্জের রাজনীতিতে এখনো তুমুল জনপ্রিয় জেলা ছাত্রদলের সাবেক এ সভাপতি। গ্রেফতারের খবর ছড়িয়ে পড়ার পর সারা নারায়ণগঞ্জে ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয় জাকির খানের গ্রেফতার হওয়ার খবর। ফেসবুকে কিছু মানুষ তাকে সন্ত্রাসী হিসাবে আখ্যায়িত করলেও অধিকাংশ লোক তাকে একজন রাজনৈতিক নেতা হিসাবে আখ্যায়িত করে তার মুক্তি দাবী করেন।

জাকির খানের মুক্তি চেয়ে ফেসবুকে পোষ্ট দিয়েছেন অসংখ্য মানুষ। তার গ্রেফতারের খবরটি বর্তমানে টক অব দ্যা টাউনে পরিনত হয়েছে। গত দুইদিন যুবদলের কর্মী শাওন হত্যাকান্ড নিয়ে ব্যাপক আলোচনা হলেও আজ আলোচনার প্রধান বিষয় হয়ে উঠে জাকির খানের গ্রেফতার হওয়ার খবর।

এদিকে বিগত প্রায় দেড় যুগের অধিক সময় ধরে নারায়ণগঞ্জের এক সময়কার জনপ্রিয় ছাত্র নেতা জাকির খান পলাতক ছিলেন। বিগত বিএনপি সরকারের শাসনামলে জাকির খানের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ উঠে এবং সাব্বির আলম খন্দকার হত্যাকান্ডের দায়ে তার বিরুদ্ধে মামলা হয়। আর ওই সরকারের আমলেই তাকে গ্রেফতার করার জন্য র‌্যাব তার বাড়িতে একাধিকবার অভিযান চালায়। তখন বিএনপির অপর জনপ্রিয় যুবদল নেতা মমিন উল্লাহ ডেভিড র‌্যাবের ক্রসফায়ারে নিহত হন। মূলত এর পরেই অবস্থা বেগতিক দেখে জাকির খান দেশ ছেড়ে পালিয়ে যান। টানা প্রায় বিশ বছর থাইল্যান্ডে এবং পরে ভারতে পালিয়ে থাকেন জাকির খান।

তবে এরই মাঝে তিনি বাংলাদেশে আসা যাওয়া করতে থাকেন। গোপনে তিনি দেশে এসে আবার চলে যেতেন। তবে গত কয়েক বছর ধরে তিনি রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় এসে বসবাস করছিলেন বলে জানা গেছে। গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার রাতে র‌্যাব তাকে গ্রেফতার করে।

জাকির খানের একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, জাকির খান নিজেই র‌্যাবের হাতে ধরা দিয়েছেন। এতোদিন তিনি গুম আর ক্রসফায়ারের ভয়ে ধরা দেননি। কিন্তু দেশে এখন ক্রসফায়ার বন্ধ হয়েছে এবং বন্ধ হয়েছে গুমের ঘটনাও। তাই জাকির খান দেশে এসে অনেকটা প্রকাশ্যেই চলাচল করছিলেন। তিনিও নিজেও চাইছিলেন গ্রেফতার হতে। অবশেষে তিনি গ্রেফতার হলেন।

এদিকে, জাকির খান গ্রেফতার হওয়ার পর তার কর্মীদের মাঝে ইতিবাচক প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে। তারা মনে করেন, জাকির খান আপাতত জেলে থাকবেন এবং যে কোনো রাজনীতিবিদ জেলে থাকলে তার জনপ্রিয়তা বাড়ে। তাই জাকির খান আপাতত জেলে থাকলেও তার জনপ্রিয়তা বাড়বে ছাড়া কমবে না। এক সময় তিনি জামিনে বেরিয়ে আসবেন বলেও তারা মনে করেন। এছাড়া জেলে থেকে তিনি তার কর্মীদেরকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন বলে তারা মনে করেন। তাই জাকির খানকে ঘিরে আবারও চাঙ্গা হয়ে উঠবে বিএনপির রাজনীতি, এটাই তারা মনে করেন।

অপরদিকে, জাকির খান এমন এক সময় গ্রেফতার হলেন যখন দেশে সরকারের জনপ্রিয়তায় অনেকটাই ধস নেমেছে। কারন জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি, বৈদেশিক মুদ্রার রিজার্ভে টান, ডলারের দাম বৃদ্ধি সহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশ ছোঁয়া। সারা দেশে বিদ্যুতের লোডশেডিং এবং গ্যাস সংকট। তাই দেশের মানুষ চরম দিশেহারা অবস্থায় জীবনযাপন করছেন। তাই দেশে এখন বিএনপির জনপ্রিয়তা বেড়েছে। ফলে কারাবন্দি জাকির খানেরও জনপ্রিয়তা বাড়বে বলে নারায়ণগঞ্জের বিএনপির নেতাকর্মীরা মনে করেন।

সব কিছু মিলিয়ে এমন এক সময় জাকির খান গ্রেফতার হলেন যখন বিএনপির জনপ্রিয়তা তুঙ্গে। তাই জাকির খানের ভাগ্যে কি আছে সেটাই এখন দেখার বিষয়।